দেশে কয়লা সংকটের অভাবে বন্ধ হতে চলেছে ২০ টি তাপবিদ্যুৎ কেন্দ্র

From : রাইট
Oct 11, 2021
3:45:30 PM

দেশে তথা রাজ্য জুড়ে কয়লা সংকটের  বড় আকার ধারণ করেছে। সূত্রে খবর থেকে জানা যায় যে , দেশে আর রাজ্যে  তাপবিদ্য়ুৎ কেন্দ্রগুলিতে মাত্র মোট  ৪ দিন বিদ্যুৎ উৎপাদনের মতো কয়লা মজুত রয়েছে।

এই পরিস্থিতিতে জেরে দেশে একের পর এক তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি প্রায়ই  বন্ধ হয়ে যাচ্ছে ।  দেশে তথা রাজ্য জুড়ে প্রায় বেশিরভাগ জায়গায় বিদ্যুতের  বিপর্যয় আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে রাজ্যগুলি।

সূত্রের খবর অনুযায়ী , সাম্প্রতিককালে দেশে কয়লার জোগানের  সঙ্কটের জেরে এখনও পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায়  ২০টি তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করা হয়েছে। তার  মধ্যে রয়েছে পাঞ্জাবে তিনটি, কেরলে চারটি এবং মহারাষ্ট্রে ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

কর্ণাটক ও পাঞ্জাবের  মুখ্যমন্ত্রী কয়লার আদানপ্রদান  বাড়ানোর জন্য কেন্দ্রের প্রতি অনুগ্রহ  জানিয়েছেন। এদিকে, দেশে এই  কয়লার ঘাটতির জন্য কংগ্রেস কেন্দ্রীয় সরকারকে অভিযোগ করেছে।  

দেশে মোট ১৩৫টি তাপবিদ্যুৎ কেন্দ্র  থেকে বিদ্যুৎ উৎপাদন হয়। , এর প্রায়  অর্ধেকের বেশি শতাংশের বেশি জায়গায় ৩-৪ দিনের বেশি বিদ্যুৎ উৎপাদনের মতো কয়লা মজুত নেই বলে সূত্রের খবর ।

কয়লা ঘাটতির  এমন দুর্যোগে  প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, যদি কেন্দ্রীয় সরকার বিদ্যুৎকেন্দ্রে কয়লার ঘাটতি দ্রুত সমাধান না করে তবে দিল্লি বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হতে পারে বলে জানিয়েছেন । তিনি সঙ্কট সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আহ্বন করেন।
 


রাইট

Source Link :


(0)                    
comments
No Comments......
leave a comment
Find News By Date
Our Shop

Give your comment



BANGLA
HINDI