নতুন আবিষ্কারের পথে বিশ্ব মঙ্গলে তেরি হচ্ছে রক্ত ঘাম ও চোখের জলে বাড়ি

From : রাইট
Sep 19, 2021
11:50:30 AM

ঘাম, রক্ত, চোখের জল দিয়ে ‘অ্যাস্ট্রোক্রিট’ নামে কংক্রিটের মতো পদার্থ তৈরি করে বিজ্ঞানীরা চাঁদে ও মঙ্গলে তৈরি করছে বাড়ি।  নাসা থেকে বিজ্ঞানীরা জানিয়েছেন মানুষের রক্ত ঘাম ও চোখের জল ঝরিয়ে  তৈরি করছে বাড়ি। লালগ্রহে বাস করার জন্য  ব্রিটেনের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের কিছু বিজ্ঞানী দল এর উপায় বের করেছে।
আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘মেটিরিয়্যালস টুডে বায়ো’–তে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবীর মতো ইট বালি সিমেন্ট চুন দিয়ে তৈরি বাড়ি নয় বরং মানুষের রক্ত ঘাম চোখের জল প্রস্রাবের সঙ্গে মঙ্গলের মাটির  ধুলো মিশিয়ে কংক্রিটের মতো পদার্থ তৈরি করা যেতে পারে বলে জানিয়েছেন।
ব্রিটেনের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা মানুষের শরীরীরে বিভিন্ন অংশ দিয়ে ও  সিন্থেটিক রেগোলিথ মতো এক জাতীয় পদার্থ মিশিয়েএইরকম  উপাদান আবিষ্কার করেছেন । ইট বালি সিমেন্ট চুন এইসব পৃথিবী থেকে বহন করে নিয়ে যাওয়া যেমন ব্যায়বহুল তেমনি অনেক বিপদজনক বটে তাই বিজ্ঞানীর দল এই সিদ্বান্ত নিয়েছেন ।
নাসা আরো জানিয়েছেন যারা মঙ্গোল গ্রহে যেতে আগ্রহী তারা এখনই আবেদন করতে পারেন। বিজ্ঞানীরা বলেছেন সেখানে একটি থ্রি ডি বাড়ি বানানো হয়েছে। তারা আরো জানান সেখানে আবেদনকারী ব্যাক্তি ১ বছরের জন্য থাকতে পারবে । 


রাইট

Source Link :


(0)                    
comments
No Comments......
leave a comment
Find News By Date
Our Shop

Give your comment



BANGLA
HINDI